GST গুচ্ছ ভর্তি পরীক্ষার ফলাফল ২০২০-২০২১

তোমরা যারা এ বছর গুচ্ছ ভর্তি পরীক্ষা পদ্ধতিতে বিশ্ববিদ্যালয়ে ভর্তি হতে আগ্রহী, একইভাবে নিশ্চয়ই গুচ্ছ ভর্তি পরীক্ষার ফলাফল জানতেও আগ্রহী? কিন্তু তোমাদের অনেকেই হয়ত জানো না কিভাবে গুচ্ছ ভর্তি পরীক্ষার ফলাফল চেক করতে হয়। যেহেতু চূড়ান্ত আবেদনের জন্য গুচ্ছ ভর্তি পরীক্ষার ফলাফল অত্যন্ত জরুরি, তাই এটি চেক করার সহজ পদ্ধতি জানা থাকা আবশ্যক।

এজন্য আজ আমরা তোমাদেরকে দেখাব কিভাবে তোমরা গুচ্ছ ভর্তি পরীক্ষার ফলাফল খুব সহজে পেতে পারো। এছাড়াও গুচ্ছ ভর্তি সংক্রান্ত আরো নানা দরকারি তথ্যও আমরা এখানে জানিয়ে দেবো। তাই তোমাদের সকলকে এই পোস্টটি পুরো পড়তে অনুরোধ করছি যেন তোমরা কোনো প্রয়োজনীয় তথ্য মিস না করো। চলো আর দেরি না করে শুরু করি।

Update News: গুচ্ছভুক্ত ২০টি সাধারণ, বিজ্ঞান ও প্রযুক্তি পাবলিক বিশ্ববিদ্যালয়ের সমন্বিত ভর্তি পরীক্ষার প্রাথমিক আবেদনের ফলাফল বুধবার প্রকাশ করা হবে দুপুর ১২টায়।

গুচ্ছ ভর্তি ফলাফল ২০২১

প্রথমেই যে প্রশ্নটি আসে, সেটি হল গুচ্ছ ভর্তি পরীক্ষা আসলে কী? তোমরা অনেকেই হয়ত জেনে থাকবে এ বছর প্রথমবারের মত বাংলাদেশের প্রথম সারির সরকারি বিশ্ববিদ্যালয়গুলোর মধ্যে ২০টি বিশ্ববিদ্যালয় একটি সমন্বিত ভর্তি পরীক্ষার মাধ্যমে শিক্ষার্থী ভর্তি করতে সম্মত হয়েছে। এই সমন্বিত ভর্তি পরীক্ষা পদ্ধতির নামই গুচ্ছ ভর্তি পরীক্ষা।

 

গুচ্ছ পদ্ধতিতে ভর্তি পরীক্ষার আবেদন লিংক দেখুন

এই পদ্ধতিতে একজন পরীক্ষার্থী কেবলমাত্র একটি ভর্তি পরীক্ষা দিয়েই তালিকাভুক্ত সকল বিশ্ববিদ্যালয়ে ভর্তির জন্য বিবেচিত হতে পারবে। ফলে এটি পরীক্ষার্থীদের জন্য অনেক সহজ একটি প্রক্রিয়া হবে এবং তাদের দুর্ভোগ কমিয়ে আনতে সাহায্য করবে।

তোমরা হয়ত আরো জানো যে, এই গুচ্ছ ভর্তি পরীক্ষায় সকল আবেদনকারী কিন্তু চূড়ান্ত ভর্তি পরীক্ষায় অংশগ্রহণ করতে পারবে না। কেন পারবে না সে কারণটিও জানিয়ে দিচ্ছি। যেহেতু এ বছর এইচএসসি পরীক্ষায় উত্তীর্ণ শিক্ষার্থীর সংখ্যা অনেক বেশি, তাই এত সংখ্যক শিক্ষার্থীর স্থান সংকুলান করা বিশ্ববিদ্যালয়গুলোর পক্ষে সম্ভব নয়।

এজন্য প্রাথমিক আবেদনকারীদের মধ্য থেকে বাছাই করে নির্দিষ্ট সংখ্যক শিক্ষার্থীকেই ভর্তি পরীক্ষায় অংশগ্রহণের অনুমতি দেয়া হবে।

প্রাথমিক আবেদন প্রক্রিয়া

গুচ্ছ ভর্তি পরীক্ষার আবেদন প্রক্রিয়া দুটি ধাপে বিভক্ত। প্রথম ধাপটি হল প্রাথমিক আবেদন এবং দ্বিতীয় ধাপ হল চূড়ান্ত আবেদন। প্রাথমিক আবেদনকারীদের মধ্য থেকে মেধার ভিত্তিতে বাছাইকৃত শিক্ষার্থীরাই কেবল চূড়ান্ত আবেদন করতে পারবেন। তবে এজন্য অপেক্ষা করতে হবে যোগ্য শিক্ষার্থীদের তালিকা প্রকাশের পূর্ব পর্যন্ত।

গুচ্ছ পদ্ধতিতে ভর্তি পরীক্ষার আবেদন প্রক্রিয়া ২০২১

প্রাথমিক যোগ্য শিক্ষার্থীদের তালিকা প্রকাশ

ইতোমধ্যে গুচ্ছ ভর্তির আবেদন প্রক্রিয়ার প্রথম ধাপ প্রাথমিক আবেদন শুরু হয়েছে। এই আবেদন প্রক্রিয়া সম্পন্ন হবার পর কর্তৃপক্ষ মেধার ভিত্তিতে নির্দিষ্ট সংখ্যক শিক্ষার্থী প্রতি ইউনিটের জন্য বাছাই করবেন। এই তালিকা প্রস্তুত হবার পর তা গুচ্ছ ভর্তির ওয়েবসাইটে প্রকাশ করা হবে। তবে এজন্য কিন্তু তোমাদেরকে ফলাফল প্রকাশের তারিখটি জেনে রাখতে হবে।

গুচ্ছ ভর্তি পরীক্ষার ফলাফল কবে প্রকাশিত হবে?

প্রাথমিক আবেদন প্রক্রিয়া শেষ হবার পর মোটামুটি এক সপ্তাহ সময় লাগবে নির্বাচিত শিক্ষার্থীদের তালিকা তৈরি করতে। এই তালিকা প্রস্তুত করার পর কর্তৃপক্ষ আগামী ২৩ এপ্রিল ২০২১ তারিখে গুচ্ছ ভর্তি পরীক্ষার ফলাফল ওয়েবসাইটে প্রকাশ করবে। কিভাবে তোমরা এই ফলাফল দেখবে তা নিচে দেয়া হল।

কিভাবে গুচ্ছ ভর্তি পরীক্ষার ফলাফল দেখতে হয়?

দুটি উপায়ে তোমরা গুচ্ছ ভর্তি পরীক্ষার ফলাফল দেখত পারো। প্রথমত, গুচ্ছ ভর্তির অফিসিয়াল ওয়েবসাইট থেকে তোমরা নির্বাচিত শিক্ষার্থীদের তালিকা ডাউনলোড করতে পারো। আর যদি আরো সহজে এই ফলাফল পেতে চাও, তাহলে আমাদের ওয়েবসাইট থেকে সরাসরি ফলাফল চেক করতে পারো।

এখানে ক্লিক করলে তোমরা গুচ্ছ ভর্তি পরীক্ষার ফলাফল সরাসরি পেয়ে যাবে। সেখান থেকে ফলাফল ডাউনলোড করে নিতে পারো।

গুচ্ছ পদ্ধতিতে ২০ টি পাবলিক বিশ্ববিদ্যালয়ের তালিকা

আমরা আশা করি এই তথ্যবহুল পোস্টটি তোমাদের উপকারে আসবে এবং গুচ্ছ ভর্তি পরীক্ষার ফলাফল দেখতে সহায়ক হবে। তাই আর দুশ্চিন্তা না করে ভর্তি পরীক্ষার প্রস্তুতিতে মনোনিবেশ কর এবং যথাসময়ে উপরে উল্লেখিত পদ্ধতিতে ফলাফল দে5খে নিতে পারো। আমরা তোমাদের সর্বাঙ্গীন সাফল্যমন্ডিত শিক্ষাজীবন কামনা করি।